Pages

জেনে নিন অটিজম বা সেরিব্রাল পলসি শিশু ব্রেইন রোগ কি!

আমাদের সমাজে এখনো অটিজম বা সেরিব্রাল পলসি এই দু' শিশু ব্রেইন রোগ নিয়ে জন্ম নেওয়ার জন্য মা কিংবা বাবা কে অথবা পরিবারের কারো অতীতের কোন পাপ কাজকে দায়ী করা হয়। শিক্ষিত পরিবারের অনেকেই আছেন যারা অটিস্টিক বেবী বা সি পি বেবী নিয়ে কিছুটা হীনমন্যতায় ভোগেন। কিন্তু তা কি ঠিক। মোটেই না। কিডনি, লিভার কিংবা রক্তের বিভিন্ন রোগের মতো এটাও এক ধরনের রোগ। তবে এটা যেহেতু ব্রেইনের রোগ তাই এ রোগে চলা ফেরা কথা বার্তা ও আচার আচরনে লক্ষন প্রকাশিত হয়। কারন এ সকল কাজের নিয়ন্ত্রক হলো আমাদের ব্রেইন।

অনেকে অভিভাবক বা চিকিৎসক অটিজম ও সেরিব্রাল পলসি কে এক করে গুলিয়ে ফেলেন। দুটো সম্পুর্ন আলাদা। অটিস্টিক বেবির চলাফেরা থাকে স্বাভাবিক কিন্তু সমস্যা হয় আচার আচরণ ও কথাবার্তায়, আর সি পি বেবীর মুল সমস্যা হয় চলাফেরায়। কথা বার্তা, আচার আচরণেও কিছু সমস্যা থেকে থাকে।
অটিজমের যেমন অনেক প্রকার ভেদ আছে তেমনি সি পি'র ও অনেক প্রকার ভেদ আছে। অটিজম বা সি পি মানেই ভবিষ্যৎ কষ্টের তা কিন্তু নয়। এই রোগ গুলো নিয়ন্ত্রনে রেখে লাইফ মেনটেইন করা কোন সমস্যাই না। সবচেয়ে অবাক করার বিষয় জ্ঞান বিজ্ঞানে পৃথিবী পাল্টে দেয়া সেরা ব্যক্তিগন যেমন স্যার নিউটন, আইনস্টাইন, লিওনার্দো দা ভিঞ্চি, আর্কিমিডিস, ভন গেগ, জুলিয়াস সিজার, স্টিফেন্স হকিন্স এরা অনেকেই অটিস্টিক, সি পি কিংবা নিউরো ডিভেলপমেন্ট ডিসঅর্ডার এর রোগি ছিলেন। তাই এই রোগী দের হেলা করবেন না। ইউরোপ আমেরিকায় এই রোগী দের ব্যাপারে অত্যন্ত যত্ন নেওয়া হয়, তাই তারা আজো জ্ঞান বিজ্ঞানে উন্নত। 

এ রোগের মুল কারন এখনো অজানা। তবে জেনেটিক, এনভায়রনমেন্টাল কিছু ফ্যাক্টর, রেডিয়েশন, গর্ভাবস্থায় মায়ের অপুষ্টি, রোগ বালাই ও প্রসব জটিলতায় ব্রেইনে আঘাত বা অক্সিজেনের ঘাটতি ইত্যাদির জন্য ও এই রোগ হতে পারে।
এম বি বি এস ( ডি এম সি), এম ফিল (নিউরো -সাইকিয়াট্রি)
কনসালটেন্ট নিউরো -সাইকিয়াট্রিস্ট।
বিঃদ্রঃ আমাদের পোষ্ট গুলো যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। তাহলে আর ভাল পোষ্ট নিয়ে হাজির হব।