Pages

প্রচলিত জীবন বীমার সাথে ইসলামি জীবন বীমার মৌলিক পার্থক্য

পাশ্চাত্য বীমার নীতি পদ্বতি ইসলামি নীতি সম্মত নয়। তবে বীমার সকল নীতি বা বিধান শরিয়া পরিপন্থী ও নয়। ইসলামি চিন্তাবিদদের সুপারিশকৃত সমবায় ধরনের বীমা ইসলামে অনুমোদিত। ইসলামি বীমা ব্যবস্তার উদ্বেশ্য ঝুকির প্রভাবাধীন ব্যক্তির নিরাপত্তা প্রদানের মাধ্যমে মুনাফা অর্জন করা নয় বরং অংশিদারিত্বের ভিত্তিতে সাহায্য এবং মুনাফা বন্টন এর প্রদান উদ্দেশ্য। সুতরাং ইসলামি বীমা কোম্পানি তার বীমা লেনদেন এমনভাবে সম্পাদন করে যাথে কোম্পানীর পরিচালনা পর্ষদ কতৃক নির্ধারিত বিধিবিধান অনুযায়ী অর্জিত মুনাফার একটি অংশ বীমা গ্রহীতাদের ফেরত প্রদানের বিষয়টি নিশ্চিত হয়।
ইসলামি বীমার উপাদানগুলো হচ্ছেঃ
১, পরস্পরের মধ্যে দায়ীত্তের অংশিদারিত্ত।
২, ক্ষতি বা লোকসান মেটানোর যৌথ ব্যবস্তা।
৩, সকলের স্বাূর্থ সংরক্ষন।
৪, পারস্পারিক সংহতি।

ফারইস্ট ইসলামি লাইফ ইস্ন্যুরেন্স এর লক্ষ্য ও উদ্দেশ্যঃ
ক. কল্যানমুখী জীবনবীমা ইসলামি ভাবধারায় দেশব্যাপী প্রবর্তন করা।
খ. ইসলামি শরিয়ার ভিত্তিতে বীমার প্রচলন ও পরিচালনা করা।
গ, শরিয়া আইন ও শর্তাবলীর সাথে বৈপরিত্ব নেই এমন পদ্বতিতে মুনাফা অর্জনের লক্ষ্যে সঞ্চিত অর্থ বিনিয়োগ করা।
ঙ, সকল ধরনের জীবন বীমা গ্রাহককে কোম্পানীর সেবা প্রদান। প্রত্যেক সম্মানিত বীমা গ্রহীতা পরস্পরের প্রতি ভ্রাতৃত্ব ও যৌথ সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নসহ কোম্পানীর স্বার্থ রক্ষা করা।
চ, মানব সম্পদ উন্নয়ন ও প্রশিক্ষনের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্তা করা এবং দক্ষ বীমা কর্মী/বীমাবিদ সৃষ্টি করা।
ছ, জনকল্যানমুখী হাসপাতাল, মাদ্রাসা, স্কুল, কলেজ, দাতব্য চিকিতসালয় প্রতিস্টা এবং প্রাকৃতিক দুর্যোগের সময় সামাজিক দায়ীত্ত পালন করা।
জ, ইসলামি অর্থব্যবস্তা প্রবর্তনে "ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড" সহায়ক শক্তি হিসেবে কাজ করে যাচ্ছে।

প্রচলিত জীবন বীমার সাথে ইসলামি জীবন বীমার মৌলিক প্রার্থক্যঃ
১, প্রচলিত জীবনবীমা সুদভিত্তিক। কিন্তু ইসলামি জীবনবীমার সাথে সুদের(রিবার) কোন সম্পর্ক নেই। ইসলামী জীবনবীমা পরিচালিত হয় বীমার অংশিদারিত্ত ও মুদারাবার(লাভ ক্ষতির ভিত্তিতে)।
২, প্রচলিত বীমায় অস্বচ্ছতা (আল গারার) এমনকি জুয়ার (আল মাইসির) উপাধান আছে। কিন্তু ইসলামি জীবনবীমা এসব থেকে সম্পুর্ন মুক্ত।
৩, প্রচলিত বীমা পরিচালিত হয় মুলতঃ মুনাফা অর্জনের লক্ষ্যে। কিন্তু ইসলামি জীবনবীমার মুল উদ্দেশ্য হচ্ছে- পারস্পারিক সহযোগিতা, লাভ ক্ষতির অংশিদারিত্ত তথা মানব কল্যান।
৪, ইসলামি জীবনবীমা শরীয়াহ মোতাবেক পরিচালিত। তাই শরিয়াহ সংক্রান্ত বিষয় দেখার জন্য কোম্পানীতে একটি শক্তিশালী শরিয়াহ কাউন্সিল রয়েছে। কিন্তু প্রচলিত বীমায় এর কোন অস্তিত্ব নেই।
৫, প্রচলিত বীমা পদ্দতিতে বীমার উপকারিতা পাবেন পলিসি হোল্ডার নিজে, যদি তিনি জীবিত থাকেন অথবা যাকে/যাদেরকে তিনি তার নমিনী করেন। কিন্তু ইসলামি জীবনবীমায় উপরোক্ত সুবিধা ছাড়াও বীমা গ্রহিতা মারা গেলে ইসলামি মিরাস অনুসারে মৃত ব্যক্তির নমিনী সহ উত্তরাধিকারীগন বীমার অর্থ পাবেন, যদি বীমা গ্রহিতা জীবদ্দশায় কোন নির্দেশ (অসিয়ত) না দিয়ে থাকেন।

এফ.এ.ভি.পি & ইনচার্জ
কুলাউড়া সাংগঠনিক অফিস, ১৩৯
ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কো: লি:
কুলাউরা, মৌলভীবাজার।