Pages

বাংলাদেশ পুলিশের কোরবানী ঈদ! 13 September 2016

গতকাল কোরবানির ছুটি কোরবানি দিয়ে কোরবান হতে যাওয়া এই পুলিশদের স্ট্যাটাস হয়তো হাজারটা শেয়ার পাবে না। কিন্তু কোন এক উচ্চ শিক্ষিত ব্যক্তির সাথে মেট্রিক পাস এএসআই-এর অসতর্ক-অশুভন আচরণ হাজারটি শেয়ার পায়। অথচ, ১৭কোটির মানুষের নিরাপত্তার স্বার্থে তারা গতকাল মরণ ফাঁদে ঢুকে পরেছিল ঈদের ছুটি মাটি করে।

একজন মানুষের সাথে পুলিশের অশোভন আচরণ যদি ১৭কোটি মানুষের নিরাপত্তার স্বার্থে দেয়া কোরবানীর থেকেও আকর্ষণীয় হয়, তবে তা শুধু কষ্টের নয় ভীষণ কষ্টের একটি বিষয়।

পুলিশের ত্যাগকে ব্লার করে অশোভন আচরণকে ফোকাস কিন্তু সবাই করে না। যারা এসব করে, যারা আনন্দ পায় তাদেরও আমরা গুরুত্ব সহকারে নিরাপত্তা দেই। তাদের নিরাপত্তাকে ফোকাস করে আমাদের সুখ, স্বাচ্ছন্দ্য, ঈদগুলোকে ব্লার করে এগিয়ে যাই।
আমাদের জয়ের ইতিহাস আমরা হাস্যরসাত্মক গল্পের ফাঁদে ফেলে গুছিয়ে লিখতে পারি না। তাই হয় তো আমাদের গল্প সবাইকে টানে না।

যাহোক, ছুটি পাওয়া না পাওয়া কাউন্টার টেরোরিজম পুলিশের যে দলটি গতকাল আজিমপুরের জঙ্গিদের মোকাবেলা করেছিল তারা সমগ্র দেশবাসীর কাছে কৃতজ্ঞ। এই টিমের সকলের বিশ্বাস গণ মানুষের হৃদয় নিংরানো ভালবাসা আর দোয়া না থাকলে গতকাল হয়তো পুলিশের মধ্যে একটি বড় ধরণের শোকের ছায়া নেমে আসতে পারতো।
গতকালের অভিযানটি ছিল আহত পাঁচজন পুলিশ সদস্যের চাকুরি জীবনের প্রথম অভিযান। পুলিশের সদ্য যোগদান করা এবং ঈদে ছুটি না পাওয়া এই নবিন পুলিশ সদস্যরা বুঝে উঠতে পারেনি কি হয়ে গেল। বাকরুদ্ধ হয়ে পড়ে আছে হাসপাতালের বিছানায়। বাড়িতে কাউকে জানালে কি না ঘটে যায় এই চিন্তায় নিথর হয়ে পড়ে আছে।

যাহোক, যেকোন কারণে সৃষ্ট হিংসা, বিদ্বেষ, বেদনা, ঘৃণা, ক্ষোভ প্রভৃতি যেদিন কাউন্টার টেরোরিজম পুলিশের কার্যক্রমকে ছুঁতে পারবে না সেদিনই এদেশে জঙ্গিবাদের কবর রচিত হবে বলে অনেকের মত আমরাও বিশ্বাস করি।

ঈদ মোবারাক!!!!!

সিনিয়র এএসপি, বাংলাদেশ পুলিশ।
mashroofhossain@yahoo.com